কম্পিউটারের মূল অংশ কয়টি ও কি কি?

কম্পিউটারের মূল অংশ কয়টি

কম্পিউটারের মূল অংশ কয়টি ও কি কি এবং কম্পিউটারের বিভিন্ন অংশ গুলোর পরিচিতি সম্পর্কে জেনে নিন।

কম্পিউটারের মূল অংশ কয়টি?

উত্তরঃ ৪টি।

কম্পিউটারের চারটি মূল অংশের নাম কি কি?

উত্তরঃ ইনপুট, মেমোরি, প্রসেসর ও আউটপুট।

কম্পিউটারের চারটি মূল অংশের বিবরণ নিচে দেওয়া হল- 

১. ইনপুট

এই ইউনিটের ডিভাইস গুলোর মাধ্যমে কম্পিউটারকে সরাসরি নির্দেশ দেওয়া হয় কি কাজ করতে হবে। অর্থাৎ, যে যন্ত্র দ্বারা কম্পিউটারকে কোন নির্দেশ প্রধান করা হয় , তাকেই ইনপুট বলে । বহুল ব্যবহৃত কিছু কম্পিউটার ডিভাইস হল: কী বোর্ড, মাউস, স্ক্যানার, লাইট পেন, গ্রাফিক্স ট্যাবলেট, টাচস্ক্রিন, অপটিক্যাল মার্ক রিডার (OMR), ট্র্যাকবল, টাচপ্যাড, ডিজিটাল ক্যামেরা, ওয়েবক্যাম, বারকোড রিডার, থ্রিডি স্ক্যানার, লেজার রেঞ্জ ফাইন্ডার, আলট্রাসনোগ্রাফি, মাইক্রোফোন, ডিজিটাইজার পেন ইত্যাদি।

২. মেমোরি

গাণিতিক যুক্তি ও বাইনারি হিসেব করা এই ইউনিতের প্রধান কাজ। বিভিন্ন রকম গাণিতিক ও যুক্তি সংগত কাজ ছাড়াও এদের মধ্য তুলনা ও বিভিন্ন বিটওয়াইজ অপারেশন সম্পন্ন এই ইউনিটে হয়ে থাকে। যে সব ডিভাইস দ্বারা কম্পিউটারের যাবতীয় তথ্য বা ফলাফল সংরক্ষণ করা হয় তাকে মেমোরি বলে। যেমন- র‍্যাম, রম, হার্ড ডিস্ক ড্রাইভ এবং সিডি।

৩. প্রসেস

প্রসেসর হলো একটি ইলেকট্রনিক সার্কিট যা অসংখ্য আইসি বা (Integrated Circuit) ইন্টিগ্রেটেড সার্কিট দিয়ে তৈরি । সেন্ট্রাল প্রসেসিং ইউনিট(CPU) বা কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট, যা ইনপুটের মাধ্যমে প্রাপ্ত সকল ডাটা প্রসেস করে, সকল সিদ্ধান্তমূলক ও গাণিতিক কার্য সম্পাদন করে। এটি কম্পিউটারের মস্তিষ্ক হিসেবে কাজ করে।

৪. আউটপুট

কম্পিউটারে ডাটা প্রসেস করার পরে ফলাফল দেখানোর জন্য বা ব্যবহারকারীরে প্রয়োজনীয় ফলাফল প্রদান করার জন্য আউটপুট ইউনিট ব্যবহার করা হয়। বহুল ব্যবহৃত কিছু আউটপুট ডিভাইস এর মধ্য রয়েছে- মনিটর, প্রিন্টার, প্রজেক্টর, স্পিকার, প্লটার, হেডফোন, ইত্যাদি।

কম্পিউটারের ইতিহাস সম্পর্কে বিস্তারিত জেনে নিন

 

Leave a Comment

Your email address will not be published.