নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন বলতে কি বুঝায়?

নৈতিকতা  বলতে কি বুঝায়?

“নৈতিকতা” অর্থ হলো ভদ্রতা, চরিত্র, উত্তম আচরণ। এটি একটি মূলত উদ্দেশ্য,সিদ্ধান্ত এবং কর্মের মধ্যকার ভালো-খারাপ,উচিত-অনুচিত এর পার্থক্যকারী।
নৈতিকতা হলো কোন মানদন্ড বা নীতিমালা যা নির্দিষ্ট কোন আদর্শ, ধর্ম বা সংস্কৃতি থেকে আসতে পারে। এটি সে সকল বিষয় হতেও আসতে পারে যেসকল বিষয়কে সমগ্র মানুষ কল্যাণকর হিসেবে আখ্যায়িত করে। নৈতিকতাকে “সঠিকতা” বা “ন্যায্যতা”-ও বলা যায়। অপরদিকে, অনৈতিকতা হলো নৈতিকতারই সম্পূর্ণ বিপরীত। যা অসচেতনতা, অবিশ্বাস, উদাসীনতারই বহিঃপ্রকাশ।

মূ্ল্যবোধ বলতে কি বুঝায়?

মূল্যবোধ হল মানুষের আচরণ পরিচালনাকারী নীতি ও মানদণ্ড। যে শিক্ষার মাধ্যমে সমাজে প্রচলিত প্রথা, রীতিনীতি, আদর্শ ইত্যাদির বিকাশ ঘটে সেটাই হল মুল্যবোধ শিক্ষা। মূল্যবোধ হল স্থানীয়, সমাজ ও রাষ্ট্রের মূল ভিত্তি। এটি একটি মানুষের আচরণের সামাজিক মাপকাঠি। একটি দেশের সমাজ, রাষ্ট্র, অর্থনৈতিক ও রাজনৈতিক উৎকর্ষতার অন্যতম মাপকাঠি হিসেবে মূল্যবোধ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
ফ্রাঙ্কেল এর মতে,”মূল্যবোধ হল আবেগি ও আদর্শগত ঐক্যের ধারনা”।

মূল্যবোধের গুরুত্বঃ

মূল্যবোধ শিক্ষার মাধ্যমে ব্যক্তির মানসিক বিকাশকে ত্বরান্বিত করে। এভাবে ব্যক্তিসত্তার বিকাশ সাধন করে এটি সুশাসনের পথকে প্রশস্ত করে এবং সামাজিক অবক্ষয়ের অবসান ঘটায়।
তাই মূল্যবোধ শিক্ষা আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর সমাজ ব্যবস্থায় সকল ধরনের অবক্ষয় থেকে মানবজাতিকে রক্ষা করতে পারে। মূল্যবোধের পরিবর্তনের ফলে বয়সের সাথে আদর্শিক ধর্মীয় বা পবিত্র বিষয়গুলো জাগ্রত হয়। তাই এটি মানব জীবনে ও ব্যক্তিজীবনের
পথনির্দেশক হিসেবে ভুমিকা পালন করে।

মূল্যবোধ গঠনের মাধ্যমঃ

নিচের কিছু বিষয়গুলো মূল্যবোধ গঠনের অন্যতম মাধ্যম হিসেবে কাজ করে। তা হল-

১) পরিবার

২) বিদ্যালয়

৩) সম্প্রদায়

৪) খেলার সাথি বা সহপাঠী

৫) সমাজ ও

৬) প্রথা

সুশাসন কাকে বলে?

সুশাসন বলতে “সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া এবং কোন প্রক্রিয়াতে সিদ্ধান্তগুলি বাস্তবায়িত হয় (বা হয় না)”, সেই ব্যাপারটিকে বুঝায়।
সুশাসন বলতে রাষ্ট্রের সাথে সুশীল সমাজের, সরকারের সাথে শাসিত জনগণের,শাসকের সাথে শাসিতের সর্ম্পর্ককে বোঝায়। সুশাসন হচ্ছে অংশগ্রহণমূলক,স্বচ্ছ,দায়িত্বশীল ও ন্যায়সঙ্গত ব্যবস্থা যা আইনের শাসনকে নিশ্চিত করে। সুশাসনকে সরকারের উচ্চতর দক্ষতা হিসেবে বিবেচনা করা হয়। সুশাসন হলো উন্নয়নের অন্যতম চাবিকাঠি।

নীতি বলতে কী বুঝায়?

প্রতিষ্ঠানে প্রচলিত সবার জন্য গ্রহণযোগ্য এবং অবশ্যই পালনীয় নির্দেশনাকে নীতি বলে।

বিবেক কি?

বিবেক হলো-বুঝে শুনে,চিন্তাভাবনা করে,পরিস্কারভাবে স্থির মনোভাব নিয়ে সঠিক বিচার বুদ্ধি দিয়ে কাজ করা বা কথা বলা। অন্য ভাবে বলা যায় বিবেক হলো মানুষের সচেতন স্নায়ুর কার্যক্রমকে বুঝায়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!