প্রত্নতাত্ত্বিক নিদর্শন বলতে কী বুঝায়?। বাংলাদেশে সর্বশেষ প্রত্নতাত্ত্বিক নিদর্শন

প্রত্নতাত্ত্বিক নিদর্শন বলতে কী বুঝায়। বাংলাদেশে সর্বশেষ প্রত্নতাত্ত্বিক নিদর্শন

প্রত্নতাত্ত্বিক নিদর্শন বলতে কী বুঝায়? 

উত্তরঃ ‘প্রত্ন’ শব্দের অর্থ হচ্ছে অতি পুরাতন বা প্রাচীন।এই সম্পর্কিত যে তত্ত্ব, তা-ই হচ্ছে প্রত্নতত্ত্ব। প্রত্নতাত্ত্বিক নিদর্শন হলো প্রাচীন কালের ব্যবহৃত জিনিসপত্র, মুদ্রা, অট্টালিকা, স্থাপত্য, গহনা, ধাতব অস্ত্র ইত্যাদি।

বাংলাদেশে সর্বশেষ প্রত্নতাত্ত্বিক নিদর্শনঃ

বাংলাদেশের কিছু প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো হল-

বাংলাদেশে বেশ কয়েকটি জায়গায় প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শনের সন্ধান পাওয়া গেছে। তার মধ্যে সেগুলো হল- মহাস্থানগড়, ময়নামতি, পাহাড়পুর ও উয়ারী-বটেশ্বর।

বাংলাদেশে সর্বশেষ প্রত্নতাত্ত্বিক নিদর্শন আবিষ্কৃত হয়েছে কোনটি?

উত্তরঃ উয়ারী-বটেশ্বর।

উয়ারী-বটেশ্বর কোথায় অবস্থিত?

উয়ারী-বটেশ্বর নরসিংদী জেলার বেলাবো ও শিবপুর উপজেলায় অবস্থিত উয়ারী ও বটেশ্বর নামীয় দুটি গ্রামব্যাপী একটি প্রত্নতাত্ত্বিক স্থান। ধারণা করা হয় যে, এটি মাটির নিচে অবস্থিত একটি দুর্গ-নগরী।বিশেষজ্ঞদের মতে এটি প্রায় আড়াই হাজার বছরের পুরনো প্রত্নতাত্ত্বিক স্থান। তবে বলা যায়, ২০০০ খ্রিষ্টাব্দে আবিষ্কৃত কিছু প্রত্ন নিদর্শনে মার্কিন যুক্তরাষ্ট্র, নেদারল্যাণ্ডস এবং নিউ জিল্যাণ্ড তিনটি দেশের পরীক্ষাগারে কার্বন-১৪ পরীক্ষার প্রেক্ষিতে উয়ারীর বসতিকে খ্রিস্টপূর্ব ৪৫০ অব্দের বলে নিশ্চিত করা হয়েছে।

উয়ারী-বটেশ্বর এলাকাটি সম্পর্কে ঐতিহাসিকরা যা ধারণা করেছেন, তা বর্ণনাঃ

উত্তরঃ যা ধারণা করেছেন, তা হলো- শীতলক্ষ্যা নদীপারের বিস্তৃর্ণ অঞ্চলজুড়ে ছিল সুসভ্য মানুষজনের বসবাস। দক্ষিণ-পূর্ব দিক দিয়ে ভৈরবের মেঘনা হয়ে এখানকার ব্যবসা-বাণিজ্য জনপদ পর্যন্ত সুদূর প্রসারিত ছিল। ঐতিহাসিকদের ধারণা মতে, ব্রহ্মপুত্র নদ হয়ে বঙ্গোপসাগরের মধ্য দিয়ে বাণিজ্যের কাজ চলত।

 

বাংলাদেশের ঐতিহাসিক স্থান ও নিদর্শন সম্পর্কে জেনে নিন

 

Leave a Comment

Your email address will not be published.