বিসিএস পরীক্ষায় সাধারন জ্ঞানের গুরুত্ব

বিসিএস পরীক্ষায় সাধারন জ্ঞানের গুরুত্ব

বিসিএস পরীক্ষায় সাধারন জ্ঞানের গুরুত্ব অপরিসীম। বাংলাদেশে যে কোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাধারন জ্ঞানভিত্তিক প্রশ্ন করা হয়। এর মধ্যে প্রধানত দুইটা ভাগ আছে। যথাঃ

১. বাংলাদেশ বিষয়াবলি এবং

২. আন্তর্জাতিক বিষয়াবলি।

মূলত জাতীয় বিষয়াবলি, বৈশ্বিক ইতিহাস, আঞ্চলিক ও আন্তর্জাতিক ব্যবস্থা, ভূ-রাজনীতি, অর্থনৈতিক অবস্থা, বিখ্যাত যুদ্ধ, সংগঠন, সমাজনীতি, সরকার ব্যবস্থা, সাম্প্রতিক ও চলমান ঘটনাপ্রবাহ, ভৌগোলিক অবস্থান, কূটনীতি, প্রাচীন সভ্যতা, সংবিধান ইত্যাদি সাধারন জ্ঞানের মধ্যে অন্তর্ভুক্ত।

বিসিএস পরীক্ষার গুরুত্বপূর্ণ তিনটি ধাপ যথা বিসিএস প্রিলিমিনারি, লিখিত ও ভাইভাতে এই সাধারন জ্ঞানের গুরুত্ব বা প্রভাব কতটুকু! তা আমাদের জানা দরকার। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় বাংলাদেশ বিষয়াবলির ওপর ৩০ টি প্রশ্ন করা হয়। আন্তর্জাতিক বিষয়াবলির ওপর ২০টি প্রশ্ন করা হয়। নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ওপর ১০টি প্রশ্ন করা হয়। এরপর ভূগোল, পরিবেশ ও দূর্যোগ ব্যবস্থাপনা (বাংলাদেশ ও বিশ্ব) থেকে ১০টি প্রশ্ন যা পরোক্ষভাবে সাধারন জ্ঞান। তবে কিছুটা ভূগোল থেকে প্রশ্ন করা হয়ে থাকে।

মানসিক দক্ষতা অংশে যেখানে ১৫ এর মধ্যে ২/৩টা সাধারন জ্ঞানভিত্তিক প্রশ্ন করা হয়। সবগুলো যোগ করলে হয় ৩০+২০+১০+১০+২/৩=৭২/৭৩. তার মানে প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের মধ্যে ৭২/৭৩ নম্বর আসে সাধারন জ্ঞান থেকে। তাহলে আপনার সাধারন জ্ঞানের উপর জোর দেয়া উচিত কিনা? বাংলাদেশ বিষয়াবলিতে ২০০ নম্বরের পরীক্ষা হবে। সময় দেওয়া হয় ৪ ঘন্টা।আন্তর্জাতিক বিষয়াবলিতে ১০০ নম্বরের পরীক্ষা হবে। সময় দেওয়া হয় ৩ ঘন্টা। বাংলা রচনাতে ৪০ নম্বর যা মূলত সব সাধারন জ্ঞানই। যদি আপনি মুক্তিযুদ্ধ সম্পর্কে ভালভাবে না জানেন লিখতে পারবেন না।

সংবিধান, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, সাম্প্রতিক বাংলাদেশ ও সাম্প্রতিক বিশ্ব থেকে প্রশ্ন হবেই যা সাধারন জ্ঞানের মূল অংশ। তাই, বিসিএস এ সাধারন জ্ঞানে গুরুত্ব অনেক। তাই, সঠিক গাইডলাইন আপনার সাধারন জ্ঞানের ভিত্তিতে অনেক শক্ত করবে। সাধারন জ্ঞানের হয় সীমা অনেক বড়। আবার মাঝে মাঝে কিছু বিষয় পরিবর্তন হয়। তাই বেশি বেশি করে পড়তে হবে যাতে সব সময় মনে থাকে। যে কোন প্রশ্ন আসলে খুব সহজে পাওয়া যায়। বিসিএস প্রস্তুতি ভাল হলে সফলতা আশা করা যায়।


১০ থেকে ৪১তম পর্যন্ত বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন ও সমাধান পেতে ক্লিক করুন

বিসিএস এর প্রিলিমিনারি পরীক্ষা – বাংলাদেশ সরকারি কর্ম কমিশন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!